জাদুঘর

বাংলাদেশ শিশু একাডেমির কেন্দ্রিয় কার্যালয়ে তিন তলা বিশিষ্ট "শেখ রাসেল শিশু জাদুঘর" রয়েছে। নিচতলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শেখ রাসেলের বিভিন্ন ছবি রয়েছে। এছাড়া রয়েছে বিভিন্ন প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত শিশুদের অাঁকা ছবি। দ্বিতীয় তলায় প্রাচীনকাল থেকে বাংলাদেশের অভ্যুদয় পর্যন্ত বিভিন্ন ঘটনা শিল্পকর্ম হিসেবে তুলে ধরা হয়েছে। তৃতীয় তলায় রয়েছে অ্যাম্বাসি শোকেস। বাংলাদেশে যে সব দেশের দূতাবাস রয়েছে, তারা এখানকার শোকেসে তাদের দেশের বিভিন্ন জিনিসপত্র দিয়ে সাজিয়ে থাকে। জাদুঘর পরিদর্শনের সময়সূচীঃ- সপ্তাহে ৭ দিন, সকাল ৯.০০ টা থেকে বিকেল ৫.০০ টা পর‌্যন্ত খোলা থাকে।

 

জাদুঘরের নীচ তলায় এক পাশে শেখ রাসেল গ্যালারী যাতে শেখ রাসেলের স্মৃতি বিজরিত আলোকচিত্র রয়েছে

              

 

নীচ তলায় অন্য পাশে শেখ রাসেল আর্ট গ্যালারী-২ যাতে শিশুদের আঁকা ছবি রয়েছে। ছবি প্রদর্শনের জন্য এই গ্যালারী ভাড়া দেওয়া হয়।

              

 

নীচতলায় শিশুদের এনিমেশন শো প্রদর্শনের জন্য থ্রি-ডি হল রয়েছে।

             

 

জাদুঘরের দ্বিতীয় তলায় বাংলাদেশের প্রাচীনকাল থেকে স্বাধীনতা যুদ্ধ এবং বাংলাদেশের অদ্ভ্যুদয় পযন্ত ধারাবহিক ইতিহাস ৭২টি শো-কেসের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

              

 

 

জাদুঘরের তৃতীয় তলায় বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাস কর্তৃক সাজানো ২৬টি শো-কেস আছে। যা দেখে শিশুরা ঐ দেশ সম্পর্কে ধারনা পায়

              

 

তৃতীয় তলায় মাঝখানের দেয়ালে ষ্ট্যাম্প কর্নার রয়েছে। যেখানে সার্কভূক্ত দেশের ষ্ট্যাম্পসহ বাংলাদেশের বিভিন্ন সময়ের ষ্ট্যাম্প রয়েছে

              

 

চেয়ারম্যান

লাকী ইনাম

লাকী ইনাম

চেয়ারম্যান

বিস্তারিত

মহাপরিচালক

জ্যোতি লাল কুরী

জ্যোতি লাল কুরী

মহাপরিচালক

বিস্তারিত

পরিচালক

আনজীর লিটন

আনজীর লিটন

পরিচালক

বিস্তারিত

© Copyright 2019 - Bangladesh Shishu Academy, Made with by Bangla Puzzle